শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | বিকাল ৩:৫৪
আপডেট
২৪ ঘণ্টায় সিলেট ও চট্টগ্রাম ছাড়াও আরও বেশি কিছু এলাকায় বৃষ্টি হতে পারে আশ্রমে ইতোপূর্বে ১৩৫ জনের মৃত্যু হয়েছে,মিল্টন সমাদ্দার তিন দিনের রিমান্ডে জাবিতে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে ধর্ষণের অভিযোগ, আটক ৪ বৃহস্পতিবার দ্বাদশ সংসদ মন্ত্রিসভার শপথ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ২৯৮ আসনের ফলাফল গেজেট আকারে প্রকাশ জাবি ছাত্রীদের নবনির্মিত ফজিলাতুন্নেছা হলে সিগারেটের আগুন থেকে আগ্নিকাণ্ড ট্রেনে আগুনে ‘পুড়ে ছাই’ বাবাকে দেখে ঢাকায় ফেরা হলো না এলিনার গাইবান্ধা-৩ আসনের প্রার্থী নিজেই দিন-রাত মাইকে নিজের জন্য ভোট চাইছেন ‘একাই একশ’ চট্টগ্রাম-১২ আসনের স্বতন্ত্র প্রার্থী হুইপ সামশুলকে জুতা নিক্ষেপ, ভাইকে ‘কান ধরে উঠ বস’ ২৯ ডিসেম্বর ভোটের মাঠে সেনা নামছে ‘পরিপত্র জারি’
Home / অন্যান্য / সাভার-আশুলিয়ায় আইনশৃঙ্খলা পরিস্থিতির ক্রমশ অবনতি

সাভার-আশুলিয়ায় আইনশৃঙ্খলা পরিস্থিতির ক্রমশ অবনতি

এশিয়ান বার্তা ডেস্ক:-  সাভার-আশুলিয়ায় আইনশৃঙ্খলা পরিস্থিতির ক্রমশ অবনতি ঘটছে। হঠাৎ করে একের পর এক খুন, ডাকাতি, ছিনতাই, ধর্ষণ ও চাঁদাবাজির মতো অপরাধ বেড়েই চলেছে। আইন-শৃঙ্খলার এই অবনতিতে জানমাল রক্ষায় আতঙ্কতি হয়ে পড়েছেন এলাকাবাসী। সেই সঙ্গে এসব ঘটনায় জড়িত অধিকাংশ অপরাধীরাই রয়ে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে।

সোমবার (২২ জানুয়ারি) মধ্য রাতে আশুলিয়ার নিশ্চিন্তপুর এলাকার আব্দুল মান্নানের বাড়িতে অস্ত্রের মুখে জিম্মি করে নগদ ২৮ লাখ টাকা ও ৭০ ভরি স্বর্ণালংকার লুট করে দুর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটে। মাত্র কয়েকদিন আগেই আশুলিয়ার উত্তরপাড়া এলাকায় ডাকাতদের গুলিতে নিহত হন একজন নিরাপত্তাকর্মী। গত রবিবারের সেই ঘটনায় রীতিমতো আতঙ্কিত এলাকাবাসী।ঘটনার পরদিন ভুক্তভোগী বাড়ির মালিক আমীর দেওয়ান জানিয়েছিলেন সেদিন ভোররাতে তার বাড়িতে প্রবেশ করেছিল একদল ডাকাত। একপর্যায়ে বাড়ির বাসিন্দাদের ডাক-চিৎকারে এলাকাবাসী জড়ো হওয়ায় ও পাশের ভবনের গৃহকর্তার লাইসেন্সকৃত অস্ত্রের গুলির মুখে ডাকাতরা পালিয়ে গেলেও পালিয়ে যাওয়ার সময় ডাকাতদের ছোড়া গুলিতে নিহত হন আব্দুল কাদের নামে এক নিরাপত্তাকর্মী।

এরআগে, গত ৫ জানুয়ারি রাত দশটার দিকে কাজ শেষে বাড়ি ফেরার পথে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে মডেল মসজিদের সামনে ফুটওভার ব্রিজের ওপর ছিনতাইকারীদের ছুরিকাঘাতে ঘটনাস্থলে নিহত হন হিমেল নামে এক তরুণ। সে ঘটনার পর থেকে রাতে পথচারীরা ফুটওভারব্রিজ ব্যবহারে নিরাপত্তাহীনতায় ভুগছেন। এ ঘটনার পর ৯ জানুয়ারি সন্ধ্যায় ঢাকা-আরিচা মহাসড়কের সাভার মডেল থানাধীন রাজ্জাক প্লাজার সামনে সীমা খাতুন নামে এক নারীর কানের দুল টান দেয় ছিনতাইকারীরা। এতে ভুক্তভোগী ওই নারীর কান ছিঁড়ে যায়। আবার তার দিনকয়েক পরই পৌর এলাকার রাজসন মহল্লায় রবি মাংসের দোকানের সামনে থেকে ১১ বছরের এক শিশুকে মাইক্রোবাসে উঠিয়ে তার কানে থাকা স্বর্ণের দুল ও হাতের রুপার চুড়ি রেখে দিয়ে রাজা হরিশচন্দ্রের ঢিবির সামনে ফেলে দিয়ে পালিয়ে যায় তাকে একটি চক্র। এ ছাড়া গত ১৫ জানুয়ারি সন্ধ্যার দিকে আব্দুল করিম নামে এক বৃদ্ধ রিক্সাচালককে জামসিং সোলাইমার্কেট এলাকায় কুপিয়ে তার অটোরিক্সাটি নিয়ে পালিয়ে যায় তিন ছিনতাইকারী।

অপরদিকে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে আশুলিয়াতে প্রায়ই ঘটছে হামলার ঘটনা।গত ১৪ জানুয়ারি আশুলিয়ার ইয়ারপুরের নরসিংহপুর এলাকায় রাস্তা নিয়ে দ্বন্দ্বের জেরে কালাম মাদবর ও আসাদুল মীর নামে দুজনকে কুপিয়ে জখম করে প্রতিপক্ষরা।

এরআগে, ৭ জানুয়ারি রাতে আশুলিয়ার টংগাবাড়ি এলাকায় নিজ বাড়ির সামনে অপু নামে এক যুবকের ওপর দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালায় প্রতিপক্ষ। এ ছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার সমর্থন করায় ১০ জানুয়ারি রাতে নরসিংহপুর এলাকায় প্রকাশ্যে নিজাম উদ্দিন নামে এক যুবকের হাতের নখ প্লাস দিয়ে উপড়ে ও পা ভেঙে দেওয়া হয়।

অন্যদিকে, গত বুধবার রাত ৯টার দিকে পৌর এলাকার কাতলাপুর মহল্লায় নৌকা ও ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে হামলা-পাল্টা হামালার ঘটনা ঘটে। এতে উভয়পক্ষের অন্তত দশজন আহত হন। একের পর এক এসব ঘটনায় রীতিমতো আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা।

এ প্রসঙ্গে সাভার-আশুলিয়া এলাকার একাধিক বাসিন্দারা বলেন, কোনো ঘটনা ঘটলে পুলিশ হয়তো ব্যবস্থা নিচ্ছে। কিন্তু মানুষ যদি এ ধরনের অবাঞ্ছিত ঘটনায় মারা যায়, তারপর ব্যবস্থা নিয়ে কি লাভ ? এসব প্রতিরোধে পুলিশ বা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কি ব্যবস্থা নিচ্ছে সেটি হচ্ছে মুখ্য বিষয়। যে হারে ছিনতাই ডাকাতি বেড়েছে, তাতে রাস্তাঘাটে চলাচল দায় হয়ে পড়েছে।

এ ব্যাপারে সাভার নাগরিক কমিটি ও নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদ সাভারের সভাপতি কৃষিবিদ ড. মো. রফিকুল ইসলাম ঠান্ডু মোল্লা বলেন, ক্রমশ অবনতি ঘটছে সাভারে। ছিনতাই এবং ডাকাতি এখন আমাদের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। আমরা সাধারণ নাগরিকরা আতঙ্কে বসবাস করছি। বিষয়টি নিয়ে উপজেলা মাসিক আইনশৃঙ্খলা সভাতেও উত্থাপন করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা জেলা অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) আব্দুল্লাহিল কাফী বলেন, ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে আমরা বিষয়গুলো শনাক্ত করছি। আমরা আমাদের অভিযান চালিয়ে গত রবিবার সাভারের আমিনবাজার থেকে অস্ত্রসহ এক যুবককে গ্রেফতার করা হয়েছে। ইতোমধ্যে আমাদের টহল টিম, চেকপোস্টের পরিমাণও বৃদ্ধি করা হয়েছে। এ ছাড়া বেশ কয়েকজন ছিনতাইকারীকে গ্রেপ্তার করা হয়েছে। যাদের বিরুদ্ধে এর আগেও মামলা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*