শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | দুপুর ২:২৩
আপডেট
২৪ ঘণ্টায় সিলেট ও চট্টগ্রাম ছাড়াও আরও বেশি কিছু এলাকায় বৃষ্টি হতে পারে আশ্রমে ইতোপূর্বে ১৩৫ জনের মৃত্যু হয়েছে,মিল্টন সমাদ্দার তিন দিনের রিমান্ডে জাবিতে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে ধর্ষণের অভিযোগ, আটক ৪ বৃহস্পতিবার দ্বাদশ সংসদ মন্ত্রিসভার শপথ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ২৯৮ আসনের ফলাফল গেজেট আকারে প্রকাশ জাবি ছাত্রীদের নবনির্মিত ফজিলাতুন্নেছা হলে সিগারেটের আগুন থেকে আগ্নিকাণ্ড ট্রেনে আগুনে ‘পুড়ে ছাই’ বাবাকে দেখে ঢাকায় ফেরা হলো না এলিনার গাইবান্ধা-৩ আসনের প্রার্থী নিজেই দিন-রাত মাইকে নিজের জন্য ভোট চাইছেন ‘একাই একশ’ চট্টগ্রাম-১২ আসনের স্বতন্ত্র প্রার্থী হুইপ সামশুলকে জুতা নিক্ষেপ, ভাইকে ‘কান ধরে উঠ বস’ ২৯ ডিসেম্বর ভোটের মাঠে সেনা নামছে ‘পরিপত্র জারি’
Home / লিড নিউজ / ডব্লিউএইচও:- ডেঙ্গু বড় হুমকি হতে পারে আমেরিকা ও ইউরোপে

ডব্লিউএইচও:- ডেঙ্গু বড় হুমকি হতে পারে আমেরিকা ও ইউরোপে

এশিয়ান বার্তা ডেস্ক:- ডেঙ্গু নিয়ে হুঁশিয়ারি জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী ও সংক্রামক রোগবিশেষজ্ঞ জেরমি ফারার।

সম্প্রতি এক বার্তায় তিনি বলেন, চলতি দশকের মধ্যে আমেরিকা, ইউরোপ ও আফ্রিকার নতুন নতুন অংশে ডেঙ্গু বড় হুমকি হতে পারে। (রয়টার্স) নতুন করে ইউরোপ ও আমেরিকায় রোগটির প্রাদুর্ভাব শুরুর কারণ হিসেবে তাপমাত্রা বাড়ার কথা বলছেন জেরমি ফারার। তিনি বলেন, উষ্ণ আবহাওয়া ডেঙ্গুবাহী এডিস মশার বংশবিস্তারে অনুকূল পরিবেশ তৈরি করে।

জেরমি ফারার বলেন, ডেঙ্গুর বিষয়ে আমাদের আরও গুরুত্ব দিয়ে আলোচনা ও পদক্ষেপ নিতে হবে। ভবিষ্যতে বড় বড় অনেক শহরে এই রোগের প্রাদুর্ভাব দেখা দেবে। এতে জনস্বাস্থ্যে তৈরি হবে নতুন চাপ। এই চাপ কীভাবে মোকাবিলা করা হবে, সেই লক্ষ্যে দেশগুলোকে এখনই প্রস্তুত করা প্রয়োজন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া হিসাবে, ২০০০ সাল থেকে বিশ্বে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা বহুগুণ বেড়েছে। এর বড় কারণ হিসেবে জলবায়ু পরিবর্তনের কথা বলছেন বিজ্ঞানীরা। এ ছাড়া নগরায়ণকে অন্যতম কারণ বলছেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*