শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | দুপুর ১:৩১
আপডেট
২৪ ঘণ্টায় সিলেট ও চট্টগ্রাম ছাড়াও আরও বেশি কিছু এলাকায় বৃষ্টি হতে পারে আশ্রমে ইতোপূর্বে ১৩৫ জনের মৃত্যু হয়েছে,মিল্টন সমাদ্দার তিন দিনের রিমান্ডে জাবিতে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে ধর্ষণের অভিযোগ, আটক ৪ বৃহস্পতিবার দ্বাদশ সংসদ মন্ত্রিসভার শপথ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ২৯৮ আসনের ফলাফল গেজেট আকারে প্রকাশ জাবি ছাত্রীদের নবনির্মিত ফজিলাতুন্নেছা হলে সিগারেটের আগুন থেকে আগ্নিকাণ্ড ট্রেনে আগুনে ‘পুড়ে ছাই’ বাবাকে দেখে ঢাকায় ফেরা হলো না এলিনার গাইবান্ধা-৩ আসনের প্রার্থী নিজেই দিন-রাত মাইকে নিজের জন্য ভোট চাইছেন ‘একাই একশ’ চট্টগ্রাম-১২ আসনের স্বতন্ত্র প্রার্থী হুইপ সামশুলকে জুতা নিক্ষেপ, ভাইকে ‘কান ধরে উঠ বস’ ২৯ ডিসেম্বর ভোটের মাঠে সেনা নামছে ‘পরিপত্র জারি’
Home / বিশেষ সংবাদ / ৪০৫ জন শিক্ষার্থীর আত্মহত্যা – গত ৯ মাসে

৪০৫ জন শিক্ষার্থীর আত্মহত্যা – গত ৯ মাসে

এশিয়ান বার্তা ডেস্ক :- সারা দেশে গত ৯ মাসে (জানুয়ারি থেকে সেপ্টেম্বর) ৪০৫ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। যার মধ্যে সবচেয়ে রয়েছে ১৩ থেকে ১৯ বছরের শিক্ষার্থী ২৬৯ জন। মোট আত্মহত্যার মধ্যে এই বয়সী ৬৬ শতাংশের বেশি। এরপর মোট আত্মহত্যাকারীর মধ্যে ২০ থেকে ২৫ বছরের মধ্যে রয়েছে ৯৩ জন; ১২ বছরের মধ্যে রয়েছে ৩২ জন এবং ২৬ থেকে ৩০ বছরের অধিক রয়েছে ১১ জন।

সোমবার (৯ সেপ্টেম্বর) বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা আঁচল ফাউন্ডেশনের প্রকাশিত এক প্রতিবেদনে এমন তথ্য পাওয়া গেছে। প্রতিবেদনে জানানো হয়, ৪০৫ আত্মহননকারীর মধ্যে ২৪১ জন নারী এবং ১৬৪ জন পুরুষ শিক্ষার্থী রয়েছে। যা শত অংশের হিসেবে নারী শিক্ষার্থী রয়েছে প্রায় ৬০ শতাংশ।

অভিমানে প্রাণ গেল বেশি: ৪০৫ জনের মধ্যে ১২৬ অভিমানে আত্মহত্যা করেন।এছাড়া প্রেমের সম্পর্কে ৬৫ জন, মানসিক অস্থিরতায় ৪৩ জন, পারিবারিক সমস্যায় ৩২ জন, একাডেমিক চাপে ১৮ জন, পরীক্ষায় অকৃতকার্য হওয়ায় ১৩ জন এবং যৌন হেনস্থায় ১২ জন আত্মহত্যা করেন। এছাড়া ৯৬ জনের আত্মহত্যার কারণ জানা যায়নি। আত্মহত্যাকারীদের মধ্যে ৩১৪ জন (৭৭ শতাংশ) ঝুলে আত্মহত্যা করেছেন। এছাড়া বাকিরা বিষপান, ওপর থেকে লাফিয়ে, পানিতে পড়ে ও ট্রেনে নিচে ঝাপ দিয়ে আত্মহত্যা করেছেন।

আত্মহত্যায় বেশি স্কুল শিক্ষার্থী: আত্মহত্যাকারীদের মধ্যে স্কুল শিক্ষার্থী ৪৫ শতাংশ (১৮৩ জন)। এছাড়া কলেজ শিক্ষার্থী ২৭ শতাংশ (১১০ জন), বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী (১৯ শতাংশ) ৭৮ জন এবং মাদরাসার ৮ শতাংশ (৩৪ জন)।ঢাকা বিভাগে আত্মহত্যা বেশি: দেশের আট বিভাগের মধ্যে ঢাকা বিভাগের আত্মহত্যার পরিমাণ বেশি। গত ৯ মাসে এই বিভাগের ১২৬ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। সবচেয়ে কম আত্মহত্যা করেছে সিলেট বিভাগে ৯ জন।এছাড়া চট্টগ্রাম বিভাগে ৬১ জন, রাজশাহী বিভাগে ৫০ জন, খুলনায় ৫৬ জন, বরিশালে ৩১ জন, ময়মনসিংহে ৩৬ জন ও রংপুরে ৩৬ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*