শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | সন্ধ্যা ৬:১৭
আপডেট
২৪ ঘণ্টায় সিলেট ও চট্টগ্রাম ছাড়াও আরও বেশি কিছু এলাকায় বৃষ্টি হতে পারে আশ্রমে ইতোপূর্বে ১৩৫ জনের মৃত্যু হয়েছে,মিল্টন সমাদ্দার তিন দিনের রিমান্ডে জাবিতে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে ধর্ষণের অভিযোগ, আটক ৪ বৃহস্পতিবার দ্বাদশ সংসদ মন্ত্রিসভার শপথ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ২৯৮ আসনের ফলাফল গেজেট আকারে প্রকাশ জাবি ছাত্রীদের নবনির্মিত ফজিলাতুন্নেছা হলে সিগারেটের আগুন থেকে আগ্নিকাণ্ড ট্রেনে আগুনে ‘পুড়ে ছাই’ বাবাকে দেখে ঢাকায় ফেরা হলো না এলিনার গাইবান্ধা-৩ আসনের প্রার্থী নিজেই দিন-রাত মাইকে নিজের জন্য ভোট চাইছেন ‘একাই একশ’ চট্টগ্রাম-১২ আসনের স্বতন্ত্র প্রার্থী হুইপ সামশুলকে জুতা নিক্ষেপ, ভাইকে ‘কান ধরে উঠ বস’ ২৯ ডিসেম্বর ভোটের মাঠে সেনা নামছে ‘পরিপত্র জারি’
Home / লিড নিউজ / ‘বিশ্ব হার্ট দিবস আজ’ অবৈধভাবে হৃদরোগর সরঞ্জাম এনে অনৈতিক ব্যবসা

‘বিশ্ব হার্ট দিবস আজ’ অবৈধভাবে হৃদরোগর সরঞ্জাম এনে অনৈতিক ব্যবসা

এশিয়ান বার্তা ডেস্ক:- দীর্ঘদিন ধরে হৃদরোগ ইনস্টিটিউটে গড়ে ওঠা একটি সিন্ডিকেট অবৈধভাবে হৃদরোগ চিকিৎসায় ব্যবহৃত সরঞ্জাম এনে অনৈতিক ব্যবসা করছে। সাম্প্রতিক সময়ে তীব্র ডলার সংকটে এলসি খোলায় জটিলতায় দেশের নিবন্ধিত কোম্পানিগুলো হৃদরোগীদের জরুরি অস্ত্রোপচারের জন্য হার্টের রিং, অ্যাওটিক ভাল্ভ্, পেসমেকার, বেলুন ও অক্সিজেনেটর চাহিদা অনুযায়ী সরবরাহ করতে পারছে না। এই সুযোগ নিচ্ছে অসাধু চক্র।

সংশ্লিষ্ট সুত্রে জানা যায়, ভারত থেকে এসব সরঞ্জাম বেশি আসে। এ ছাড়া দুবাই, আমেরিকাসহ বেশ কিছু দেশ থেকে অবৈধ পথে নিয়ে আসা হচ্ছে এসব সরঞ্জাম। এতে সরকারও বড় অঙ্কের রাজস্ব হারাচ্ছে।এমন পরিস্থিতিতে দেশে বিশ্ব হার্ট দিবস পালন করা হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘প্রথমেই নিজেদের হার্টকে জানা’ দিবসটি উপলক্ষে হৃদরোগ বিষয়ে জনসচেতনতা তৈরিতে সরকারি-বেসরকারিভাবে বেশ কিছু কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সম্প্রতি সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, ঔষধ প্রশাসন অধিদপ্তর থেকে নিবন্ধন নিয়ে প্রায় ২০টি কোম্পানি বৈধভাবে হৃদরোগ চিকিৎসার সরঞ্জাম দেশে আনছে। দীর্ঘদিন ওমেকা হেলথ কেয়ার নামের একটি কোম্পানি আমেরিকার বায়োজেন কোম্পানির সরঞ্জাম নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে সরবরাহ করছে। সম্প্রতি সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালসহ বেশ কিছু প্রতিষ্ঠান বায়োজেনের চিকিৎসা সরঞ্জাম অবৈধভাবে এনে সরবরাহ করছে।সর্বশেষ গত মাসে রাজধানীর মিরপুরে অবস্থিত ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে বায়োজেনের সরঞ্জাম সরবরাহের জন্য চুক্তি করতে গিয়েছিলে অবৈধ সিন্ডিকেটের এক প্রতিনিধি।

হার্ট ফাউন্ডেশনের চিকিৎসকরা বিষয়টি ওমেকা হেলথ কেয়ারকে জানান। ওই কোম্পানি খোঁজ নিয়ে দেখে, এই অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত হৃদরোগ ইনস্টিটিউটের ওয়ার্ডবয় আসাদুল জামান টিটু মিয়া। পরে থানায় মামলা করতে গেলেও নেয়নি। এর সঙ্গে হৃদরোগ ইনস্টিটিউটের কিছু চিকিৎসকও জড়িত বলে অভিযোগ উঠেছে।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট সূত্রে জানা যায়, আগে প্রতি মাসে সেখানে প্রায় ৩০০ জন রোগীর হার্টের বাইপাস সার্জারি, ওপেন হার্ট সার্জারি, ভালভ প্রতিস্থাপন হতো। কিন্তু অক্সিজেনেটরের অভাবে সেপ্টেম্বরে মাত্র ২০ থেকে ৩০ জন রোগীর অপারেশন হয়েছে।

চিকিৎসকরা জানান, গত কয়েক মাস ধরেই জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল, ঢাকা মেডিকেল কলেজসহ দেশের প্রায় ১৫টি সরকারি-বেসরকারি হাসপাতালে হৃদরোগের অপারেশনের কার্যক্রম ব্যাহত হচ্ছে। দেশে প্রতি মাসে গড়ে ১০০ থেকে ১২০টি ভালভের প্রয়োজন হয়। কয়েকটি বেসরকারি হাসপাতাল ছাড়া বেশির ভাগ প্রতিষ্ঠানে ভালভ রিপ্লেসমেন্টের কাজ বন্ধ রয়েছে।

জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের একজন অধ্যাপক নাম না প্রকাশের শর্তে বলেন, অনেক রোগীর স্বজন অবৈধভাবে হৃদরোগ চিকিৎসার সরঞ্জাম এনে অস্ত্রোপচার করাচ্ছেন। এতে তিন ধরনের ঝুঁকি বাড়ছে। প্রতিটি সরঞ্জাম একটি নির্দিষ্ট তাপ মেনে সংরক্ষণ করে আনতে হয়। তবে অবৈধভাবে যে সরঞ্জামগুলো আনা হচ্ছে, এতে তাপ মেনে সংরক্ষণ করা হয় না। ফলে রোগীরা প্রতারিত হচ্ছেন। অন্যদিকে রোগীর জন্য ঝুঁকি তৈরি হচ্ছে। সরকারও রাজস্ব হারাচ্ছে।এ সংকট নিরসনে সরকারের উচিত এসব পণ্যে সুনির্দিষ্ট মূল্য নির্ধারণ করে দেওয়া।

ঔষধ প্রশাসন অধিদপ্তরের পরিচালক নূরুল আলম বলেন,মাঝে মাঝে লিখিত অভিযোগ পেলে অভিযান পরিচালনা করা হয়। মামলা, জরিমানা ও কারাদণ্ড দেওয়া হচ্ছে।সাম্প্রতিক সময়ে দুই দফায় ছয় ধরনের হার্টের রিংয়ের দাম ২০ থেকে ৩০ শতাংশ কমানো হয়েছে। আরও কিছু কোম্পানির হার্টের রিংয়ের দাম কমাতে দু-একদিনের মধ্যে বৈঠক করা হবে। এসব সরঞ্জামের সুনির্দিষ্ট মূল্য নির্ধারণে কাজ চলছে। সরকার অবৈধভাবে হার্টের চিকিৎসা সরঞ্জাম আনা বন্ধে কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*