শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ | বিকাল ৪:৩৭
আপডেট
২৪ ঘণ্টায় সিলেট ও চট্টগ্রাম ছাড়াও আরও বেশি কিছু এলাকায় বৃষ্টি হতে পারে আশ্রমে ইতোপূর্বে ১৩৫ জনের মৃত্যু হয়েছে,মিল্টন সমাদ্দার তিন দিনের রিমান্ডে জাবিতে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে ধর্ষণের অভিযোগ, আটক ৪ বৃহস্পতিবার দ্বাদশ সংসদ মন্ত্রিসভার শপথ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ২৯৮ আসনের ফলাফল গেজেট আকারে প্রকাশ জাবি ছাত্রীদের নবনির্মিত ফজিলাতুন্নেছা হলে সিগারেটের আগুন থেকে আগ্নিকাণ্ড ট্রেনে আগুনে ‘পুড়ে ছাই’ বাবাকে দেখে ঢাকায় ফেরা হলো না এলিনার গাইবান্ধা-৩ আসনের প্রার্থী নিজেই দিন-রাত মাইকে নিজের জন্য ভোট চাইছেন ‘একাই একশ’ চট্টগ্রাম-১২ আসনের স্বতন্ত্র প্রার্থী হুইপ সামশুলকে জুতা নিক্ষেপ, ভাইকে ‘কান ধরে উঠ বস’ ২৯ ডিসেম্বর ভোটের মাঠে সেনা নামছে ‘পরিপত্র জারি’
Home / আন্তর্জাতিক / ৬.২ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে ইন্দোনেশিয়া

৬.২ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে ইন্দোনেশিয়া

এশিয়ান বার্তা ডেস্ক:-সোমবার (১১ সেপ্টেম্বর) ইন্দোনেশিয়ার প্রত্যন্ত উত্তর মালুকু প্রদেশে ছয় দশমিক দুই মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানিয়েছে জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস (জিএফজেড)। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। ইন্দোনেশিয়ার ভূতাত্ত্বিক সংস্থা সুনামির কোনও সতর্তকতা ছাড়াই ভূমিকম্পের মাত্রা পাঁচ দশমিক নয় জানিয়েছে। মালুকু দ্বীপপুঞ্জের উত্তর অংশজুড়ে উত্তর মালুকু প্রদেশ বিস্তৃত।

জিএফজেডের মতে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল জাইলোলো থেকে ১১ কিলোমিটার উত্তর-পূর্বে হালমাহেরা দ্বীপের ১৬৮ কিলোমিটার গভীরে। ভূমিকম্পটি কেন্দ্রস্থলের পশ্চিমে অবস্থিত উত্তর মালুকু ও উত্তর সুলাওয়েসির বেশ কয়েকটি শহরে অনুভূত হয়েছে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ সংস্থা জানিয়েছে, উত্তর সুলাওয়েসির মানাডোতে একটি ক্রীড়াকেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে বলে তারা খবর পেয়েছে।

উল্লেখ্য, ইন্দোনেশিয়া প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অব ফায়ারের’ অবস্থানের কারণে ঘন ঘন ভূমিকম্পের সম্মুখীন হয়। রিং অব ফায়ার তীব্র ভূমিকম্পের একটি চাপ, যা জাপান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অববাহিকাজুড়ে বিস্তৃত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*